আগুন নেভানো এবং এর ক্ষতি থেকে বাঁচার জন্যে ব্যাবহারিত অগ্নিনির্বাপক যন্তপাতি|The Most Powerful Fire Fighting Equipment Machines

আগুন নেভানো এবং এর ক্ষয়ক্ষতি থেকে বাঁচার জন্যে ব্যাবহারিত অগ্নিনির্বাপক যন্তপাতি।যা সাধারণত উন্নত দেশ গুলো অগ্নিকান্ড মোকাবেলায় ব্যাবহার করে থাকে..

AirCraft FireFighters

পানি বহন করা এবং অগ্নিকান্ডের স্থানে দ্রত পানি নিক্ষেপ করার জন্যে বিশেষ ভাবে বানানো বিভিন্ন টাইপের এয়ারক্র্যাফট যা আকাশ থেকে ভারী বৃষ্টির মত পানি নিক্ষেপ করতে পারে।

উন্নত বিশ্বের ব্যাবহারিত এয়ারক্রাফ্ট সমূহ(The Most Powerful Fire Fighting Equipment Machines)
 

Bombardier CL-415

https://en.wikipedia.org/wiki/Canadair_CL-415

 

Seksky S-64 Skakrain

 https://en.wikipedia.org/wiki/Sikorsky_S-64_Skycrane





S-70i

https://www.aeroaustraliamag.com/two-s-70i-firehawks-la-fire-department/


Canada's CL-215

https://en.wikipedia.org/wiki/Canadair_CL-215 

DC-10 Air Tanker

https://en.wikipedia.org/wiki/DC-10_Air_Tanker

Firefighting Drone

এটা সচারচর দেখা সাধারণ ড্রোন না। এই ড্রোন পাইপ সহ অনেক উচ্চতায় উঠে পানি চিটাতে পারে। এবং কাছের দূরত্বে তাপ সহ্য করতে পারে। 
https://www.aerones.com/eng/drones/firefighting_drone/







Safety Nets

এটা লাইফ সেফটি নেট বা জাম্পিং শীট নামেও পরিচিত, এটি পূর্বে অগ্নিনির্বাপকদের দ্বারা সবচেয়ে বেশী ব্যবহৃত রেসকিউ সরঞ্জাম। সঠিক অবস্থায় ব্যবহৃত হলে, জলন্ত ভবন থেকে  নিরাপদে নিছে জাম্প করা যায়।এবং এটি ব্যাবহারে খুব সহজে প্রচুর জিবন বাঁচানো যায়। 



Air Beg

Jump Bag, air Cushion নামেও পরিচিত। এটিও লাইফ নেটের মত কাজ করে। ভবনের উচ্চতা অনুযায়ী আলাদা আলাদা মডেলের সেপ্টি এয়ার ব্যাগ আছে। যা অতি সহজে আটকে পড়া মানুষকে বাঁচানোর জন্য অধিক ব্যাবহৃত হয়
 https://www.youtube.com/watch?v=N8HI8QpS4_A&t=85s






Fair Hydrant

এটি কে ফায়ারপ্লগ, ফায়ার পাম্প, জকি পাম্প, বা কেবল পাম্প বলা হয়, এটি উন্নত দেশের শহরের রাস্তার ফুটপাতে স্থাপন করা হয়। অগ্নিকান্ডের স্থানে সহজে পানি সরবরাহ করার জন্যে ব্যাবহার করা হয়। 
Creator:Airman 1st Class Joseph A. Pag·n Photo by Mikes Photos from Pexels

 Photo by FOTEROS from Pexels

Fair Extinguisher

কার্বনডাইঅক্সাইড, ফোম,পাউডারের সিলিন্ডার যা সহজে অগ্নিসংযোগে স্পে করে  শুরুতেই আগুন নেভানো যায়।
উন্নত দেশ গুলোর সকল ভবনেই লিফ্টের পাশে বা প্রতিটা ইমার্জেন্সি সিড়ির পাশেই থাকে।

Image by <a href="https://pixabay.com/users/Hans-2/?utm_source=link-attribution&amp;utm_medium=referral&amp;utm_campaign=image&amp;utm_content=99915">Hans Braxmeier</a> from <a href="https://pixabay.com/?utm_source=link-attribution&amp;utm_medium=referral&amp;utm_campaign=image&amp;utm_content=99915">Pixabay</a>



Image by <a href="https://pixabay.com/users/PublicDomainPictures-14/?utm_source=link-attribution&amp;utm_medium=referral&amp;utm_campaign=image&amp;utm_content=17149">PublicDomainPictures</a> from <a href="https://pixabay.com/?utm_source=link-attribution&amp;utm_medium=referral&amp;utm_campaign=image&amp;utm_content=17149">Pixabay</a>
তাড়াতাড়ি আগুন নিয়ন্ত্রণ এবং জান মাল রক্ষায় প্রতি দেশের সরকারকে এমন যন্ত্রপাতি ব্যাবহার নিশ্চিত করতে হবে এবং দেশের পায়ার ফাইটার বাহিনিকে এই সব যন্ত্রপাতি ব্যাবহারের উপযুক্ত  ট্রেইনিং দেওয়া একান্ত জরুরি। শুধু জনবল থাকলে হবে না। আধুনিক যন্ত্রপাতি এবং এর ব্যাবহার জানতে হবে। 
অনাকাঙ্ক্ষিত মৃত্যু কেউ চায় না,এটা মেনে নেওয়া যায় না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ